" আমার সোনার বাংলা
আমি তোমায় ভালোবাসি "

পৃথিবীর আর পাঁচটা ভাষার মতো আমাদের মাতৃভাষা এতোটা সহজলভ্য নয়। বাঙালির বুকের তাজা রক্ত ঝরিয়ে করা অদম্য আন্দোলনের মাধ্যমে বাংলা ভাষা পেয়েছে তার আজকের মর্যাদা। সারা বিশ্বের হাজারো ভাষার মধ্যে ব্যবহারকারীর দিক থেকে বাংলা আজ পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম ভাষা। বাংলাদেশ ব্যতীতও বৃহত্তর ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা এবং ঝাড়খণ্ডসহ আরও বেশ কয়েকটি রাজ্যে প্রাথমিক বা মাতৃভাষা হিসেবে বাংলা ভাষাকে ব্যবহার করা হয়। এছাড়াও সারা পৃথিবীব্যাপী নানা দেশে বাংলা ভাষাভাষী মানুষ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

পৃথিবীর সব মাতৃভাষা যখন দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে তখন শুধুমাত্র বাংলা ভাষা নিয়ে পর্যাপ্ত গবেষণার অভাবে বাংলা ভাষা প্রতিনিয়তই পিছিয়ে পড়ছে। বর্তমান একবিংশ শতাব্দীর ডিজিটাল যুগে এসে অন্যান্য ভাষার সাথে তাল মিলিয়ে প্রায় সবখানেই ডিজিটাল মাধ্যমে বাংলা ভাষার বর্ণমালার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তবে বাংলা ভাষার ভান্ডারে বাংলা বর্ণমালার ডিজিটাল রূপ বা ফন্টের অভাবের কারণে প্রায়ই নানা কাজে বিশেষ করে ডিজাইনের ক্ষেত্রে ডিজাইনারদেরকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। সেই সমস্যা দূরীকরণে ২০২১ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিনে পহেলা বৈশাখে যাত্রা শুরু হয় টাইপোবাজ বাংলা টাইপ ফাউন্ড্রি এর।

বাংলা বর্ণমালা নিয়ে নানা গবেষণা, বাংলা ভাষার ফন্টের উন্নয়ন, বাংলা ফন্ট জগতে বৈচিত্র্য এবং প্রাচুর্য নিয়ে আসা, বাংলা ভাষাকে সংরক্ষণ এবং সহজীকরণকে মূল লক্ষ্য রেখে আমরা নিয়মিত কাজ করে আসছি। আপনাদের সমর্থন এবং ভালোবাসা পেলেই আমরা বাংলা ফন্ট জগতে নতুন বিপ্লব আনয়নের মাধ্যমে বাংলা ভাষার অবস্থান আরও সুদৃঢ় করতে পারবো ইনশাআল্লাহ।